শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:৪২ অপরাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫

যে কামরান জনতার

আলমগীর শাহরিয়ারঃ  অধ্যাপক আবদুলল্গাহ আবু সায়ীদ একবার বলেছিলেন- ‘যখন কোনো রাজনীতিবিদকে মানুষ মনে রাখে, বুঝতে হবে সেখানে অরাজনৈতিক কিছু ঘটেছিল।’ সিলেটের সাবেক মেয়র, আওয়ামী লীগ নেতা বদরউদ্দিন আহমদ কামরানের প্রয়াণে দলমত নির্বিশেষে মানুষের সশ্রদ্ধ শোক প্রকাশ দেখে সায়ীদ স্যারের কথাটি মনে পড়ল। দেশের রাজনৈতিক অঙ্গনে সহসা এমনটি দেখা যায় না।

কামরান ছিলেন আপাদমস্তক একজন সজ্জন রাজনীতিবিদ। দলের নেতাকর্মী তো বটেই, প্রতিপক্ষসহ সাধারণ মানুষকেও সবসময় সম্মান দিয়ে কথা বলতেন। রাজনৈতিক দুর্নীতি ও দূষণ, অহংকার তাকে কলুষিত করেনি। নগরীর রিকশাওয়ালা, পানের দোকানদার থেকে পত্রিকার হকার- সবাই তার কাছে মানুষের মর্যাদা ও সম্মান পেতেন। সহজাত গুণে তিনি সবাইকে আপন করে নিতেন। কাউকে তুচ্ছজ্ঞান করতেন না। অথচ আজকাল রাজনীতিতে নেতার সঙ্গে কর্মীদের মনে হয় প্রভু আর দাসের সম্পর্ক।

বাংলাদেশের নানা অঞ্চলে যে প্রতিহিংসার রাজনীতি চর্চা হয়, সেখানে সিলেটের চিত্র বরাবরই ভিন্ন। সৌহার্দ্য ও সল্ফপ্রীতিপূর্ণ। দেশভাগের সময় ভারতবর্ষের নানা জায়গায় দাঙ্গা হলেও সিলেট ছিল উজ্জ্বল ব্যতিক্রম। গণভোটের মাধ্যমে মানুষ সুযোগ পেয়েছিল রাষ্ট্র নির্বাচনে তাদের ইচ্ছার প্রতিফলনের। ব্রিটিশ ভারতেও যারা কংগ্রেস বা মুসলিম লীগের রাজনীতি করতেন, তারাও ছিলেন উন্নত আদর্শ ও মননের অধিকারী। ঐতিহাসিকভাবেই সিলেট একটি শান্তিপূর্ণ আধ্যাত্মিক শহর। বৈচিত্র্যপূর্ণ সংস্কৃতি ও সম্প্রীতির শহর হিসেবেও পরিচিত।

সিলেট শহরের ছড়ারপাড়ে ১ জানুয়ারি ১৯৫৩ সালে কামরানের জন্ম। প্রাথমিক ও মাধ্যমিকে পড়াশোনা যথাক্রমে দুর্গাকুমার পাঠশালা, সরকারি অগ্রগামী উচ্চ বালক বিদ্যালয় ও মুরারি চাঁদ কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করে সিলেট মদন মোহন কলেজে ভর্তি হলেও পড়াশোনা শেষ করতে পারেননি।

উনসত্তরে ছাত্রলীগের রাজনীতি থেকে শুরু করে ধীরে ধীরে হয়ে ওঠেন গণমানুষের নেতা। স্বাধীনতা-পরবর্তী সময়ে ‘৭৩ সালে উচ্চমাধ্যমিকের ছাত্র থাকাকালে তিনি সিলেট পৌরসভার সর্বকনিষ্ঠ কমিশনার নির্বাচিত হন। প্রায় ১৫ বছর ছিলেন পৌরসভার কমিশনার। ১৯৯৫ সালে পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হন। ২০০২ সালে সিলেট সিটি করপোরেশন হলে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পান। পরের বছর ২০০৩ সালে নির্বাচন অনুষ্ঠিত হলে বিরোধী দলে থেকেও তৎকালীন সরকারি দল বিএনপির প্রার্থী এমএ হককে বিপুল ভোটে পরাজিত করেন। সিলেট সিটি করপোরেশনের প্রথম মেয়র নির্বাচিত হয়ে ইতিহাস গড়েন।

বিএনপি জোট সরকারের আমলে কামরান সিলেটের হোটেল গুলশানে গ্রেনেড হামলার শিকার হন। অল্পের জন্য তিনি প্রাণে বেঁচে যান। ওয়ান ইলেভেনের সময় দু’বার কারাবরণ করেন। বৈরী রাজনৈতিক পরিস্থিতিতে ২০০৮ সালে কারাবন্দি অবস্থায় নির্বাচনে লড়ে বিপুল ভোটে মেয়র নির্বাচিত হন। তবে নিজ দল যখন ক্ষমতায়, তখন পরপর দু’বার নির্বাচনে হেরে যান। ব্যক্তি ইমেজের ঘাটতি না থাকার পরও কামরানের হেরে যাওয়া নিয়ে নানা গুঞ্জন আছে।

কামরান নানা সময় সিলেট শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও মহানগর আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেন। সিলেট নগর আওয়ামী লীগের দায়িত্ব থেকে অব্যাহতি পেলেও সর্বশেষ দলের কেন্দ্রীয় কমিটির সম্মেলনে নির্বাহী সদস্য করা হয় তাকে।

কামরান বেশ ক’বার সিলেটের মর্যাদাপূর্ণ এক আসনে জাতীয় সংসদ নির্বাচন করতে চেয়েছেন। কিন্তু যিনিই মনোনয়ন পেয়েছেন, তার পক্ষে সর্বোচ্চ সাংগঠনিক সক্ষমতা নিয়ে ঝাঁপিয়ে পড়েছেন। কামরান তার দলীয় আদর্শ ও আনুগত্যে সবসময় অটুট থেকেছেন সবসময়। দলীয় স্বার্থ ও আনুগত্যের প্রশ্নে একজন কামরান নেতা এবং কর্মী হিসেবে এখানেই ব্যতিক্রম। ভাবীকালের নেতাকর্মীদের কাছে তিনি অনুসরণীয় হয়ে থাকবেন।

হজরত শাহজালাল (রহ.) ও শাহ পরানের (রহ.) স্মৃতিধন্য, শ্রীচৈতন্য দেবের পিতৃভূমি সিলেটের মাটি ও মানুষের ভাব ও ভাষা বুঝতেন কামরান। হৃদয়ে ধারণ করতেন মানুষে মানুষে সম্প্রীতির মর্মবাণীও। সিলেট শহরের রাজনীতি নানা বলয় ও উপবলয়ে বিভক্ত থাকলেও প্রচলিত ধারার রাজনীতি থেকে নিজেকে সযতনে সরিয়ে রাখতে চেষ্টা করতেন। দলমত নির্বিশেষে মানুষ তাকে পছন্দ করতেন। নির্বাচনে ভোট দিতেন। নেতাদের কাছে মানুষ ছুটে যান। কামরান ভোট-পরবর্তী সময়েও মানুষের কাছে ছুটে যেতেন। করোনাকালেও নিঃশঙ্ক চিত্তে নগরবাসীর পাশে দাঁড়িয়েছেন। ত্রাণ কার্যক্রম চালিয়ে সাধারণ মানুষের পাশে থেকেছেন। এরই এক ফাঁকে তিনি করোনায় আক্রান্ত হন।

সিলেট অঞ্চলে সব সময়ই দেশবরেণ্য অনেক রাজনীতিবিদ জন্ম হয়েছে। আব্দুস সামাদ আজাদ, দেওয়ান ফরিদ গাজী, হুমায়ুন রশীদ চোধুরী, শাহ এ এম এস কিবরিয়া, সুরঞ্জিত সেনগুপ্ত, এম সাইফুর রহমান- এমন ‘তারকা’ রাজনীতিবিদদের ভিড়েও কামরান স্বতন্ত্র একটি ভাবমূর্তি গড়ে তুলেছিলেন। তার মৃত্যুতে সিলেটের রাজনীতিতে এক বিরাট শূন্যতা তৈরি হলো। এ শূন্যতা সহজে পূরণ হওয়ার নয়।

কামরানের মৃত্যুর পর বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরী সিলেট সিটি করপোরেশনে এক দিনের কর্মবিরতিসহ তিন দিনের শোক ঘোষণা করেন। নগর প্রধান হিসেবে তার আন্তরিক শোক অনুষ্ঠানের আয়োজন, উদার গণতান্ত্রিক আচরণ সিলেটের সল্ফপ্রীতিপূর্ণ রাজনীতির কথাই মনে করিয়ে দেয়। পৌরসভা থেকে সিটি করপোরেশনে উন্নীত হওয়ার পর দীর্ঘদিন নগরবাসীর অভিভাবক ছিলেন কামরান। এ আনুষ্ঠানিক শোক ও সম্মান প্রত্যাশিত ও প্রাপ্য। সিলেটে যারা বিরোধী দলের রাজনীতি করেন, তারাও কামরানের অকাল প্রয়াণে গভীরভাবে শোকাহত।

সারাদেশের মানুষ কামরানের শোকে শামিল হয়েছেন। সোশ্যাল মিডিয়ায় প্রতিক্রিয়া দেখেই বোঝা যাচ্ছে আঞ্চলিক রাজনীতি করে এমপি, মন্ত্রী না হয়েও একজন কামরান সারাদেশের মানুষের কাছে পৌঁছেছিলেন। রাজনীতি করলেই বিদ্বেষ বিষে যেন আমাদের অন্তর বিষাক্ত না হয়। কিছুটা সহমর্মিতা, সহানুভূতি ও মানবিক বোধ যেন অবশিষ্ট থাকে। এসব মানবিক আচরণ মানুষের সহজাত গুণ, গণতান্ত্রিক সমাজের সৌন্দর্য। কামরান চলে গিয়ে আমাদের আবার সে কথাই স্মরণ করিয়ে দিলেন।

কবি ও প্রাবন্ধিক

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com